রং খেললে অবশ্যই এগুলি মানুন

'রাঙা হাসি রাশি রাশি অশোক পলাশে/ 
রাঙা নেশা মেঘে মেশা প্রভাত-আকাশে'- দোল প্রাণের উৎসব, রঙের উৎসব৷ জীবনের যা কিছু বিবর্ণ তাকে রাঙিয়ে তোলার সময়৷ কিন্তু এই রঙের উৎসবে সকল আনন্দের মাঝে নিজেদের ত্বকের ও চুলের খেয়াল রাখাটাও খুব জরুরী। বাজার চলতি সিন্থেটিক কেমিক্যাল দেওয়া রং কিংবা বাদুরে রঙের কারণে হতে পারে নানান ত্বক জনিত সমস্যা বা শুষ্ক চুল ও চুল পরে যাওয়ার উৎপত্তি। তাবলে রং খেলবেন না! দুরঃ, তা আবার হয় না নাকি। রঙে রং মেলানোর এই তো সময়। এসময় রঙিন মনের ভাব বিনিময়ের। তাই রঙিন হয়ে উঠুন, শুধু মাথায় রাখুন  কয়েকটি ছোট্ট টিপস। লিখছেন অঙ্কিতা আইচ। 

  • ত্বকের যত্ন নিন- 


১. রং খেলার আগে সারা শরীরের খোলা অংশে ভাল করে নারকেল তেল লাগিয়ে নিন। দেখবেন রং তুলতে বেশি কষ্ট হবে না।
২. রং খেলার সময় ঘষে ঘষে মুখ ধোওয়ার অভ্যাস ত্যাগ করুন। বরঞ ধীরে ধীরে, আলতো হাতে সাবান দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
৩. দোল খেলার পর যেকোনো সাবান ব্যবহার করার অভ্যাস পরিত্যাগ করাই শ্রেয়। তার থেকে কোনো আয়ুর্বেদিক সাবান বা চন্দনের সাবান ব্যবহার করুন। এছাড়া, মুখের জন্য মধু যুক্ত স্ক্রাব জাতীয় ফেসওয়াশ ব্যবহার করা যেতে পারে।
৪. এছাড়া, ত্বকের জন্য একটি ঘরোয়া মিশ্রণ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে অল্প ময়দা, সামান্য দুধ আর যৎ সামান্য হলুদ মিশিয়ে লাগিয়ে ফেলুন মুখে এবং রং লাগা বাকি অংশে। এরপর ১০ থেকে ১২ মিনিট বাদে ভেজা কাপড় দিয়ে হালকা করে মুছে ফেলুন। এতে ত্বক কোমল হবে এবং প্রাণোচ্ছ্বল হয়ে উঠবে।

  • চোখের যত্ন নিন- 


১. দোল বা রং খেলার সময় অবশ্যই চোখ বন্ধ করে রঙ মাখবেন।  এতে চোখের ভেতর রং চলে যাওয়ার আশঙ্কা থাকবে না।
২. সানগ্লাস অথবা সাধারণ চশমা ব্যবহার করলে এ সমস্যার একটা বিহীত করা যেতে পারে অবশ্য।
৩. দেলের সময় ভুলেও লেন্স ব্যবহার করবেন না। এতে বিপদ বারবে, কমবে না। কারণ একবার চোখে রং ঢুকে গেলে, সংক্রমণের হাত থেকে নিস্তার পাওয়া মুশকিল।
৪. কিন্তু যদি এসব করেও চোখে রং যাওয়ার হাত থেকে না বাঁচতে পারেন, তবে ঈশদ উষ্ণ গরম জলের মাধ্যমে হালকা ঝাপটা দিয়ে চোখটা ধুয়ে নিতে হবে।
৫. আর যদি বোঝেন এতে নিষ্পত্তি হচ্ছে না, বরং ব্যাথ্যা ধীরে ধীরে বাড়ছে বা চোখ অস্বাভাবিক ভাবে জ্বলছে, তাহলে সময় না বাড়িয়ে ডাক্তারের পরামর্শ নিন।

  • চুলের যত্ন নিন- 


১. রং খেলতে যাওয়ার সময় চুল বেঁধে তা কোনো স্কার্ফ বা টুপির সাহায্যে ঢেকে নেওয়াই শ্রেয়। এতে রঙের ক্ষতিকারক রসায়নগুলি সরাসরি চুলের গোড়ায় লাগবে না।
২. রং খেলার পর অবশ্যই চুল ধুয়ে ফেলুন। আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করতে পারলে খুবই ভালো কথা। তারপর কন্ডিশনার লাগিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলতে হবে।  লক্ষ্য রাখবেন, যেন চুলে রং বা আবির না থাকে।
৩. এরপর ভালো করে চুল শুকিয়ে নিয়ে, অলিভ ওয়েল লাগিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এতে রং খেলার পর চুলে যে শুষ্কতা আসে তা চলে যাবে। 

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন