কেন এইদিনেই পালিত হয় বিশ্ব বই দিবস, জানেন কী?

 ২৩শে এপ্রিল বিশ্ব বই দিবস

world book day, world, book, book love, book reading, book writing, special day, book lovers, copyright, UN
ছবি: প্রতীকী

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ কলকাতার কলেজস্ট্রীট হোক বা পাড়ার ছোট-বড়ো দোকান, সেসব দিকে অবাক বিস্ময়ে তাকিয়ে থাকতে কিংবা একবার ঢুকে পড়ে হারিয়ে যেতে বইপ্রেমীদের জুড়ি নেই। যারা বই ভালোবাসেন, তাদের জন্য বই পড়ার প্রায় স্বর্গসুখের সমান। এছাড়া অজানাকে জানার কিংবা অচেনাকে চেনার জন্য বইয়ের চেয়ে ভালো কোনো মাধ্যম আর হতে পারে না। তাই বই সম্পর্কে উৎসাহ এবং সচেতনতা বাড়াতে বা বইপ্রেমীদের সম্মান জানাতে প্রতিবছর বিশ্ব বই উৎসব পালন করা হয়।
মূলত প্রতি বছর এপ্রিল মাসের ২৩ তারিখটি বিশ্ব বই উৎসব হিসাবে পালন করা হয়। মনে করা হয় স্পেনের এক বিখ্যাত লেখক মিগেল দে থের্ভান্তেস ১৬১৬ সালের ২৩ এপ্রিল প্রয়াত হন। নিজের অত্যন্ত পছন্দের লেখককে সকলের কাছে বিশেষ ভাবে স্মরণীয় করে রাখতে স্পেনেরই অন্য একজন লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেস এই দিনটিকে স্পেনে বই উৎসব হিসাবে পালন করা শুরু করেন।
এরপরে বহুবছর কেটে যাওয়ার পড়ে রাষ্ট্রপুঞ্জ ১৯৯৫ সাল থেকে এই দিনটিকে বিশ্ব বই দিবস হিসাবে ঘোষণা করে। বই লেখা, ছাপা, পড়া ইত্যাদির চর্চা, উৎসাহ সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়। এছাড়া কাকতলীয় ভাবে হলেও এই দিনেই সত্যজিৎ রায়ের প্রয়াণ দিবস এমনকী উইলিয়াম শেক্সপিয়ারেরও মৃত্যু দিন। এছাড়া বইয়ের কপিরাইট সংরক্ষণ সম্পর্কে সচেতন করতে এই দিনটিকে বিশ্ব কপিরাইট দিবসও বলা হয়।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন