৬ মাসের সেপারেশান ছাড়াই ডিভোর্স! জেনে নিন

 ঐতিহাসিক রায় দেশের সর্বোচ্চ আদালতের

divorce, separation, marriage, new rule, law, court, supreme court, order, judgment


নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ বিবাহ বিচ্ছেদের মামলা করলে পাকাপাকিভাবে বিচ্ছেদ পাওয়ার আগে স্বামী স্ত্রী-কে অপেক্ষা করতে হবে ৬ মাস। এতদিন ভারতবর্ষে সেইরকম নিয়মই প্রযোজ্য ছিল। এইসময় কালে দম্পতিদের আইনত আলাদা আলাদা থাকতে হত। তবে সম্প্রতি পুরোনো এই নিয়মকে ধূলিসাৎ করে দিয়েছে দেশের মহামান্য সুপ্রিম কোর্ট। পাঁচ বিচারপতির একটি সাংবিধানিক বেঞ্চের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়।
ঐতিহাসিক এই রায়ে বলা হয়েছে বিবাহ বিচ্ছেদের মামলায় স্বামী স্ত্রী উভয়েই রাজি থাকলে শর্তসাপেক্ষে ৬ মাসের কোনো রকম সেপারেশান ছাড়াই আইনত ডিভোর্স মিলবে। সেক্ষেত্রে অকারণে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে না দম্পতিদের। এই রায়ের কারণ হিসাবে বলা হয়েছে যখন কোনো দম্পতি বিচ্ছেদ চেয়েই আইনের দারস্থ হচ্ছেন সেক্ষেত্রে আইন মেনে সেপারেশানের কোনো মানেই হয় না। তাই যে বিয়েতে বিচ্ছেদ অবশ্যম্ভাবী সেখানে সংবিধান মেনে সেপারেশান ছাড়াই ডিভোর্স দেওয়া হবে বলে জানিয়েছেন বিচারপতি এস কে কাউলের নেতৃত্বে থাকা বেঞ্চ।
১৯৫৫ সালের হিন্দু বিবাহ আইন অনুযায়ী বিচ্ছদের আগে স্বামী স্ত্রীর ৬ মাস আলাদা থাকার নিয়ম ছিল। সাত বছর আগে থেকেই এই সংক্রান্ত মামলা সামলাচ্ছিলেন বিচারপতি এস কে কাউল সহ বিচারপতি এ এস ওকা, সঞ্জীব খান্না, জে কে মাহেশ্বরী, বিক্রম নাথ। যদিও এই রায়ে কিছু বিশেষ শর্ত ও নিয়মও প্রযোজ্য হবে। তবে বিচার বিভাগের মধ্যেও বিশেষজ্ঞদের তরফে এই রায়ের বিপক্ষে কিছু যুক্তি উঠে আসছে। কিন্তু ঐতিহাসিক এই রায়ের ফলে বহুসময় ধরে চলা বিচ্ছেদের মামলাগুলিতে গতি ফিরবে বলেও মনে করা হচ্ছে। 



0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন