জানেন কী? এবার আপনিও ঘুরে দেখতে পারেন রাজভবন

 ২২০ বছর পর সাধারণের জন্য খুলল রাজভবনের দরজা

kolkata, raj bhawan, heritage walk, open
ছবি: ফেসবুক

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ পয়লা বৈশাখ ১৪৩০ -এ একটি বিশেষ ঘটনার সাক্ষী হয়ে থাকল কলকাতা শহর সহ গোটা পশ্চিমবঙ্গ। এই দিন থেকেই এই প্রথম কলকাতায় সাধারণ মানুষের জন্য রাজভবনের দরজা খুলে দেওয়া হল। এরপর থেকে যে কেউ টিকিট কেটে ঢুকতে পারবেন রাজভবনের অন্দরে। ইতিহাসের বিভিন্ন সাক্ষী ঘুরে দেখতে পারবেন নিজের চোখে।
ঐতিহাসিক এই সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল সি ভি আনন্দ বোস। ইতিহাস থেকে জানা যায় যে ১৮০৩ সালে এই সুবিশাল অট্টালিকা নির্মান করা হয়। পরাধীন ভারতে ভাইসরয় কিংবা লাটসাহেবরা বাস করতেন এখানে। স্বাধীনতার পরে তা রাজভবনের রূপ নেয়। এই বাড়ির মধ্যে থাকা বিশেষ কিছু ঐতিহাসিক সম্পদ, নিদর্শন চোখে দেখার সুযোগ করে দিয়ে শহরে শুরু হল এই বিশেষ হেরিটেজ ওয়াক।
২২০ বছর পরে ১৪৩০ বঙ্গাব্দের শুরুর দিনে বিভিন্ন স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের দিয়ে নতুন এই পথ চলার সূচনা হয়। জানা যাচ্ছে, সব কিছুর সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দেবার জন্য ভারতীয় জাদুঘরের তরফ থেকে একজন বিশেষ গাইড থাকবেন। এবার থেকে প্রত্যেক দিন বিকেলে এই পরিষেবা পাবেন সাধারণ মানুষ। রাজভবনের অনলাইন ওয়েবসাইট থেকে টিকিট কিনতে হবে দর্শকদের। এছাড়া অনলাইনেও ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করা হয়েছে।


0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন