ইজরায়েল-বিরোধী বয়কট: বিপাকে ম্যাকডোনাল্ডস, কেএফসি │ Impact of Anti-Israel Boycotts on McDonald's and KFC in West Asia and Europe

 

US fast food brands like McDonald's and KFC are facing boycotts in West Asia and parts of Europe due to perceived links to Israel, impacting their business significantly.

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ইজরায়েল-বিরোধী বয়কটের কারণে পশ্চিম এশিয়া এবং ইউরোপের কিছু অংশে বড় সমস্যার সম্মুখীন হচ্ছে মার্কিন ফাস্ট ফুড ব্র্যান্ড ম্যাকডোনাল্ডস এবং কেএফসি । গাজা সংঘাতের প্রেক্ষিতে এই ব্র্যান্ডগুলোর সাথে ইজরায়েলের সম্পর্ক নিয়ে বিতর্কের কারণে বয়কটের ডাক দেওয়া হয়েছে। যার ফলে  তাদের ব্যবসায় বড় ধরনের প্রভাব পড়ছে ।

অক্টোবর ৭-এর হামলার পর ইজরায়েলের সৈন্যদের খাবার সরবরাহ করার ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ম্যাকডোনাল্ডস বিশেষভাবে বয়কটের মুখে পড়ে। এ ঘটনায় সৌদি আরবের ফ্র্যাঞ্চাইজরা ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতি প্রকাশ করে এবং গাজার জন্য ২ মিলিয়ন সৌদি রিয়াল অনুদান দেয়। অন্যান্য মুসলিম অধ্যুষিত দেশের ফ্র্যাঞ্চাইজিরাও তাদের রাজনৈতিক নিরপেক্ষতা প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

যদি ম্যাকডোনাল্ডস জানায়নি এই বয়কটগুলি তাদের ব্যবসায় কতটা প্রভাব ফেলেছে। তবে সিইও ক্রিস কেম্পচিনস্কি ফেব্রুয়ারিতে এক আর্নিংস কলে বলেন, "পশ্চিম এশিয়ায় সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব পড়েছে," এবং ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো মুসলিম দেশগুলোতেও এর প্রভাব দেখা গেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু কেএফসি ফ্র্যাঞ্চাইজিও বয়কটের কবল থেকে রেহাই পায়নি, মালয়েশিয়ায় ১০০টিরও বেশি কেএফসি আউটলেট সাময়িকভাবে বন্ধ করতে বাধ্য হয়েছে।

মালয়েশিয়ার অপারেটর কিউএসআর ব্র্যান্ডস (এম) হোল্ডিংস বিএইচডি. জানায়, তাদের ১৮,০০০ দলের সদস্যের মধ্যে প্রায় ৮৫ শতাংশ মুসলিম। পাকিস্তানে, কিছু মুদি দোকানে কোকা-কোলা এবং পেপসির পরিবর্তে স্থানীয় পানি এবং সফট ড্রিংক ব্র্যান্ডগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। পাকিস্তানে প্রচারিত পোস্টারগুলো বহুজাতিক কোম্পানিগুলিকে ইজরায়েলি লিঙ্কযুক্ত পণ্য হিসেবে চিহ্নিত করেছে। পেপসি এবং কোকা-কোলার জন্য ক্যান প্রস্তুতকারক কোম্পানি জানিয়েছে, পশ্চিম এশিয়ার অস্থিরতার প্রতিক্রিয়ায় দেশীয় চাহিদা কমে যাওয়ার কারণে মার্চ ৩১-এ শেষ হওয়া ত্রৈমাসিকে তাদের বিক্রি ১১ শতাংশ কমেছে।

এশিয়া এবং পশ্চিম এশিয়ার মতোই, উত্তর আফ্রিকাতেও বয়কটের প্রভাব দেখা গিয়েছে। আলজেরিয়ায় কেএফসির প্রথম স্টোরটি এপ্রিল মাসে জাতীয় বিক্ষোভের সময় সাময়িকভাবে বন্ধ হয়ে যায়, আরব নিউজের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ইউরোপে বয়কটের প্রভাব নির্ধারণ করা কঠিন। ওয়ারশ-তালিকাভুক্ত আমরেস্ট হোল্ডিংস এসই, ইউরোপের অন্যতম বড় ফাস্ট ফুড অপারেটর, জানিয়েছে যে পশ্চিম এশিয়ার যুদ্ধ "ভোক্তাদের আস্থা প্রভাবিত করতে পারে এবং তাদের ব্যয় করার প্রবণতা পরিবর্তন করতে পারে।"

#Boycott #McDonalds #KFC #WestAsiaConflict #Gaza #Palestine #FastFoodIndustry

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন