প্রেমের জন্য ছুটি পেয়েছেন কখনো? চীন পেয়েছে

 চীন জুড়ে অভিনব উদ্যোগ

colleges, china, chinese, holidays, love, love making, spring
ছবি: প্রতীকী

নিউজ অফবিট ডিজিটাল ডেস্কঃ ভারতবর্ষ সহ অন্যান্য অনেক দেশের পিতা-মাতারাই যখন ছেলে-মেয়েকে কলেজে পাঠানোর আগে 'প্রেম নয়, আগে পড়াশোনা' এই সাধারণ স্বাভাবিক মন্ত্রে দিক্ষিত করে থাকেন, তখন ভারতবর্ষের প্রতিবেশী দেশের নেওয়া একটি সিদ্ধান্তে হতবাক হল গোটা বিশ্ব। পরিবেশে এখন শেষ বসন্তের হাওয়া। সেই হাওয়া গায়ে মেখে ছাত্রছাত্রীদের প্রেমের জোয়ারে ভাসতে দিতে চাইছেন জিনপিং সরকার। ব্যাপরাটা যে আসলে কী? তা বিশদে জেনে নেওয়া যাক।
চলতি মাস অর্থাৎ এপ্রিলে চীনের প্রায় নয়টি কলেজে এক সপ্তাহের বসন্তকালীন ছুটি ঘোষণা করেছে চীন সরকার। এই সময় ছাত্রছাত্রীদের প্রেম উদযাপন করার পরামর্শ দেওয়া হয়েছে। তাদের এইসময় কলেজের সিলেবাসের কোনো পড়াশোনা কিংবা হোমওয়ার্কও করতে হবে না। সহজ ভাষায় এই ছুটির নাম দেওয়া হয়েছে স্প্রিং ব্রেক।
এর মধ্যে চীনের অন্যতম একটি কলেজ মিয়াংইয়াং ফ্লাইং ভোকেশানাল কলেজের কর্তৃপক্ষ জানিয়েছে ছুটির মধ্যে ছাত্রছাত্রীরা প্রেমের উদযাপন করবে। নিজেদের সঙ্গী ছাড়াও প্রকৃতি এবং জীবনের প্রেমের মানেও বুঝতে হবে তাঁদের। এতে তাঁদের মস্তিষ্কের ও চিন্তার বিকাশ ঘটবে। তবে আসলে মনে করা হচ্ছে যে, দেশের জন্মহার ঠিক রাখতে পরীক্ষামূলক ভাবে দেশের সরকার সচেতনভাবে এমন সিদ্ধান্ত নিয়েছে।

0/Post a Comment/Comments

নবীনতর পূর্বতন